Sharing is caring!


অনলাইনের প্রসারের সঙ্গে সঙ্গে এখন অনেকেই বনে গেছেন ফ্রিল্যান্সার। এতে বাড়িতে বসেই করা সম্ভব হচ্ছে গুরুত্বপূর্ণ সব কাজ। তরুণ প্রজন্মের অনেকেই এভাবে অর্থ উপার্জনে আগ্রহী হলেও সঠিক নিয়ম না জানায় এ কাজ ঠিকভাবে করা সম্ভব হচ্ছে না। এ লেখায় থাকছে কয়েকটি পরামর্শ, যা মেনে চললে সফলভাবে বাড়িতে বসে কাজ করা সম্ভব।

১. বিছানা থেকে কাজ নয়
ঘুমের জন্য বিছানা উপযুক্ত স্থান হতে পারে। কিন্তু কাজের জন্য নয়। তাই সাফল্যের জন্য বিছানা বাদ দিয়ে চেয়ার-টেবিলে নিয়মমাফিক বসে কাজ করুন।
২. গতিশীল হোন
ল্যাপটপের মতো শুধু একটি যন্ত্র থাকলেই আপনার সব কাজ হয়ে যাচ্ছে না। প্রয়োজন ক্লায়েন্টদের সঙ্গে নিরবচ্ছিন্ন যোগাযোগ রক্ষা করা এবং ফরমায়েস অনুযায়ী নিখুঁতভাবে কাজ করা। এসব প্রয়োজনে ব্যবহার করুন ট্যাবলেট ও মোবাইল ফোন। এতে আপনার সময় ম্যানেজমেন্টও ভালো হবে।
৩. সঠিক যন্ত্র ব্যবহার করুন
কোনো একটি কাজ শুরুর আগেই সে জন্য যেসব যন্ত্র প্রয়োজন তা জোগাড় করে নিন। এ ক্ষেত্রে কার্পণ্য করার অর্থ আপনি কাজের ব্যাপারে সিরিয়াস নন। প্রয়োজনীয় ইন্টারনেট সংযোগ, উপযুক্ত সফটওয়্যার, যোগাযোগের জন্য স্কাইপ, ভাইবার ইত্যাদি অ্যাপ আগেই সেটআপ করে নিন।
৪. সুস্থ থাকুন
বহু ফ্রিল্যান্সারই নাওয়া-খাওয়া ছেড়ে কাজ করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন। এতে স্বাস্থ্যের ক্ষতির পাশাপাশি কাজেরও ক্ষতি হয়। এ সমস্যা এড়াতে স্বাস্থ্যকর জীবনযাপনের প্রতিও গুরুত্ব দিতে হবে।
৫. বিশ্রাম নিন
একটানা কাজ করলে কখনোই সুস্থ থাকা সম্ভব নয়। বিশ্রামের সময়টিতেও যদি আপনি মেইল চেক করতে ব্যস্ত থাকেন তাহলে তা মানসিক শান্তি নষ্ট করবে এবং পরবর্তী সময়ে কাজে ব্যাঘাত ঘটাবে। তাই কাজের সময় কাজ আর বিশ্রামের সময় বিশ্রামের নিয়মটি মেনে চলতে হবে।
৬. নিয়ম তৈরি করুন
বাড়ি থেকে অফিসের মতো কাজ করছেন মানে যে কোনো নিয়ম মানবেন না, তা মোটেই ভালো নয়। কিছু নিয়ম না মানলে আপনার উৎপাদনশীলতা কমে যাবে। এ কারণে কাজের সময়ে নিয়ম মেনে ফিটফাট হয়ে টেবিলে বসা, অযথা সময় নষ্ট না করা নিয়ম মেনে চলা উচিত।

Leave a Comment !
Engineer Torikul Islam
Founder of 'Focus Carnival'
A passionate blogger by heart ❤️❤️❤️. I love to write educational articles to help students. I am a professional Web and Software Developer, SEO Expert and Affiliate Marketer. Md Torikul Islam is also a personal finance blogger. Contact Facebook.Twitter
shares